জন্ম: ১৯৩২ খ্রি: ২০০৯ খ্রি:
আলাউদ্দিন আল আজাদ ১৯৩২ খ্রিস্টাব্দের ৬ মে নরসিংদী জেলার রায়পুরা থানার রামনগরে জন্মগ্রহণ করেন। তাঁর বাবার নাম গাজী আবদুস সোবাহান ও মায়ের নাম আমেনা খাতুন। ১৯৫৩ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলায় ¯œাতক সম্মান ও ১৯৫৪ খ্রিস্টাব্দে ¯œাতকোত্তর ডিগ্রি লাভ করেন। ১৯৭০ এ তিনি লন্ডন বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। সরকারি কলেজে অধ্যাাপনার মাধ্যমে তিনি কর্মজীবন শুরু করেন এবং পরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে নজরুল অধ্যাপক পদে যোগদান করেন। এছাড়া মস্কোর বাংলাদেশ দূতাবাসে সংস্কৃতি- উপদেষ্টা ও বাংলাদেশ সরকারের শিক্ষা সচিব ইত্যাদি দায়িত্ব পালন করেন।
আলাউদ্দিন আল আজাদ গল্প, উপন্যাস, কবিতা, নাটক ও প্রবন্ধ লিখে যশস্বী হয়েছেন। তবে কথাসাহিত্যিক হিসেবেই তিনি অসামান্য কৃতিত্বের পরিচয় দিয়েছেন। সাধারণ মানুষের প্রাত্যহিক জীবনের বিচিত্র দ্ব›দ্ব-সংঘাত ও মনোজাগতিক বিকার-বিকৃতি তাঁর কথাসাহিত্যে নিগূঢ় জীবন-জিজ্ঞাসা নিয়ে উপস্থিত হয়েছে। শ্রমজীবী মানুষের সংগ্রামকে তিনি ঐকান্তিক বিশ্বাসের সঙ্গে আঁকতে চেষ্টা করেছেন।
তাঁর উল্লেখযোগ্য কাব্যগ্রন্থগুলো হলো: ‘মানচিত্র’, ‘ভোরের নদীর মোহনায় জাগরণ’, ‘সূর্যজ্বালার সোপান’, ‘লেলিহান পাণ্ডুলিপি’, ‘নিখোঁজ সনেটগুচ্ছ’, ‘আমি যখন আসবো’, ‘সাজঘর’ ইত্যাদি। সাহিত্যে অবদানের জন্য তিনি বাংলা একাডেমি পুরস্কার, ইউনেস্কো পুরস্কার, একুশে পদক ইত্যাদিতে ভূষিত হয়েছেন।
২০০৯ খ্রিস্টাব্দের ৩ জুলাই আলাউদ্দিন আল আজাদ মৃত্যুবরণ করেন।